যুক্তরাষ্ট্র থেকে ১২৯ কোটি টাকার সয়াবিন তেল কিনবে বাংলাদেশ সরকার' - bncworldnews

যুক্তরাষ্ট্র থেকে ১২৯ কোটি টাকার সয়াবিন তেল কিনবে বাংলাদেশ সরকার'

বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে, আমেরিকার একটি কোম্পানির কাছ থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। এছাড়া গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন আজ। এসব খবর বাংলাদেশের সংবাদপত্রে প্রাধান্য পেয়েছে।

২৫শে মে প্রকাশিত দৈনিক।

ছবির ক্যাপশান,

২৫শে মে প্রকাশিত দৈনিক

যুক্তরাষ্ট্র থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার – দৈনিক ইত্তেফাকের এই খবরটিতে বলা হয়েছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার।

এর মধ্যে দেশীয় প্রতিষ্ঠান কেনা হচ্ছে ৭০ লাখ লিটার এবং যুক্তরাষ্ট্র থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল। বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়।

চিনির পর যুক্তরাষ্ট্র থেকে এবার সয়াবিন তেল কিনবে সরকার – এই শিরোনামে খবর দিয়েছে দৈনিক বাংলা। এর মধ্যে যুক্তরাষ্ট্রের কোম্পানি অ্যাক্সেনচুয়াল টেকনোলজির কাছ থেকে প্রতি লিটার ১৪০ টাকার দরে সয়াবিন তেল কেনা হবে।

এছাড়া বাংলাদেশের সিটি এডিবল অয়েলের কাছ থেকে ১৮২ টাকা ৬৫ পয়সা লিটার দরে সয়াবিন তেল কেনা হবে।

মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, অ্যাক্সেনচুয়াল টেকনোলজি ইনকরপোরেশন থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার খরচ হবে ১২৯ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা।

দৈনিক নয়া দিগন্ত লাল কালিতে প্রধান শিরোনাম ‘নির্বাচনে বাধা দিলে মার্কিন ভিসা বন্ধ’। প্রতিবেদনে বলা হচ্ছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানকে সমর্থন দিয়ে বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই নীতির আওতায়, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা অবৈধ কাজে সহযোগীদের ভিসা ইস্যুর ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বিধিনিষেধ আরোপ করতে পারবে।

দ্য ডেইলি স্টার।
ছবির ক্যাপশান,

দ্য ডেইলি স্টার।

একই বিষয় শিরোনাম করেছে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার “US visa curbs on those who will bar fair polls”। প্রতিবেদনে ওই বিবৃতির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, নতুন এই ভিসানীতির বিষয়টি গত ৩রা মে বাংলাদেশ সরকারকে জানানো হয়েছে।

এর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ সরকার মার্কিন সরকারের নতুন ভিসা নীতি নিয়ে "চিন্তিত নয়", কারণ কর্তৃপক্ষ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য "প্রতিশ্রুতিবদ্ধ"।

ইউএনবিকে তিনি বলেন, এই ঘোষণায় বিএনপির উদ্বিগ্ন হওয়া উচিত কারণ নির্বাচনের আগে বা নির্বাচন চলাকালীন সহিংসতার ঘটনায় ভিসা বিধিনিষেধ আরোপ হতে পারে।

কাতার ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রীর সফর নিয়ে সমকালের প্রথম পাতার খবর “আগামী জাতীয় নির্বাচন এই সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু হবে”।

প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে বলা হয়েছে, তাঁর সরকারের অধীনে জনগণের ভোটের অধিকার ও গণতন্ত্র সমুন্নত রেখে পরবর্তী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।

তিনি বলেন, ‘যদি তারা পর্যবেক্ষক পাঠাতে চায় তবে তারা পাঠাতে পারে। সুতরাং, আমি আপনাকে বলতে পারি যে আমি এখানে আমার জনগণের গণতান্ত্রিক অধিকার, ভোটের অধিকার নিশ্চিত করতে এসেছি এবং এটি আমাদের সংগ্রাম।’

এই খবরটি প্রায় প্রতিটি দৈনিক তাদের প্রথম পাতায় গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। সেইসাথে প্রধান শিরোনাম হয়েছে বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির খবরটি।

কালের কণ্ঠ

ছবির উৎস,GETTY IMAGES

ছবির ক্যাপশান,

কালের কণ্ঠ

এদিকে বেশিরভাগ দৈনিক গাজীপুর সিটি নির্বাচনের খবরটিকে প্রধান শিরোনাম করেছে। যুগান্তরের শিরোনাম, “কে হচ্ছেন নগর অভিভাবক, গাজীপুর সিটিতে ভোট আজ”। প্রতিবেদনে বলা হচ্ছে, গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচন আজ।

আজকের ভোটেই জানা যাবে কে হচ্ছেন নগরপিতা। আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান না সাবেক মেয়র মো. জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন।

জাতীয় পার্টির এমএম নিয়াজ উদ্দিনসহ মোট আটজন মেয়রপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মূলত দুজনকে ঘিরেই নগরজুড়ে আলোচনা। শেষ হাসি কে হাসবেন-ব্যালটেই তা নির্ধারণ হবে।

বহুল আলোচিত এ নির্বাচনে আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে টানা ভোটগ্রহণ।

এ নিয়ে কালের কণ্ঠের প্রধান শিরোনাম, “সিটি নির্বাচন : ভোটের পরীক্ষায় আজ গাজীপুর”। প্রতিবেদনে বলা হচ্ছে, ঢাকার পার্শ্ববর্তী সিটি করপোরেশনের এই নির্বাচনের দিকে শুধু গাজীপুর নয়, দেশে এবং দেশের বাইরের অনেকেরও দৃষ্টি।

দেশের সবচেয়ে বড় এ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচন কমিশন এ নির্বাচনকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে নিজেদের নিরপেক্ষতার বড় পরীক্ষা হিসেবেই দেখছে।

প্রথম আলোর প্রধান শিরোনাম হচ্ছে - ব্যবসা খারাপ বেশিরভাগ কোম্পানির। প্রতিবেদনে বলা হচ্ছে, দেশের উৎপাদনশীল খাতের বেশিরভাগ কোম্পানির ব্যবসা খারাপ যাচ্ছে।

নানামুখী সংকপটে উৎপাদন ও বিক্রি কমে যাওয়ায় এসব কোম্পানি ভালো ব্যবসা করতে পারছে না। তবে কোন কোন কোম্পানির বিক্রি বাড়লেও উৎপাদন খরচ অত্যাধিক বেড়ে যাওয়ায় তাদের মুনাফায় টান পড়েছে।

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ২০৪টি কোম্পানির মধ্যে ১১৯টির ব্যবসা খারাপ হয়েছে প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ)।

প্রথম আলো।

ছবির উৎস,GETTY IMAGES

ছবির ক্যাপশান,

প্রথম আলো।

রপ্তানি বাজারে মন্দা নিয়ে বণিক বার্তায় ভিন্ন ধরণের শিরোনাম, “দুশ্চিন্তায় দেশের জিন্স উৎপাদনকারী”। প্রতিবেদনে বলা হচ্ছে, বাংলাদেশে পোশাক খাতের অন্যতম রফতানি পণ্য ডেনিম (জিন্স) কাপড় ও এতে তৈরি বিভিন্ন ধরনের পোশাক।

পশ্চিমা (যুক্তরাষ্ট্র ও ইইউ) বাজারে জিন্স পণ্য সরবরাহকারী হিসেবে বাংলাদেশের অবস্থান শীর্ষে। যদিও রাশিয়া-ইউক্রেন যুদ্ধসৃষ্ট মন্দা ও মূল্যস্ফীতির চাপে বাজারগুলোয় তাদের রফতানি কমে এসেছে। পরিস্থিতি দ্রুত পরিবর্তন না হলে সামনের দিনগুলোয় বিপত্তির মাত্রা বাড়বে বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের প্রধান শিরোনাম, CPD: govt loses 6000c in weath tax annually” অর্থাৎ সরকার বছরে ছয় হাজার কোটি টাকার মতো সম্পদ কর হারাচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হচ্ছে, ঢাকার নির্বাচিত এলাকার প্রতি কাঠা জমির প্রকৃত বাজার মূল্য সরকার কর্তৃক নির্ধারিত মৌজা হারের চেয়ে বেশি। থিঙ্ক ট্যাঙ্কের মতে, এই মূল্যায়ন সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

৩০ বছর আগে কেনা সম্পত্তি এবং সম্প্রতি কেনা সম্পত্তির মধ্যে দামের পার্থক্য বর্তমান বাজার মূল্যের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া প্রয়োজন। অর্থাৎ বর্তমান বাজারদর অনুযায়ী মৌজার হার সংশোধন করার কথা বলা হয়েছে।

সংবাদপত্র
ছবির ক্যাপশান,

সংবাদ

নিউ এইজের প্রথম পাতার খবর, “Nationwide primary school midday meals not in sight ”। প্রতিবেদনে বলা হচ্ছে, দেশব্যাপী প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার বা মিড-ডে মিল কর্মসূচি হাতে নেয়া হলেও তা থমকে আছে।

প্রাথমিক শিক্ষার বিস্তারে, শিক্ষার্থীদের পুষ্টি নিশ্চিত করতে, তাদের ঝরে পড়া ঠেকাতে এই মিড-ডে মিল চালু করার জন্য শিক্ষাবিদরা আহ্বানের জানিয়ে আসছিল।

২০২২ সালের জুন মাসে ১০৪টি উপজেলায় মিড ডে মিলের একটি সরকারি পাইলট প্রকল্প শেষ হয় এবং বর্তমানে ২৫০টি বিদ্যালয়ে চালু রয়েছে।

২০২৩ সালের মধ্যে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের দুপুরের খাবার সরবরাহ করার ব্যাপারে সরকার ২০১৯ সালে নীতি প্রণয়ন করলেও এখনও তা ব্যাপকভাবে আকারে চালু করা হয়নি।

সংবাদের প্রধান শিরোনাম, “পাহাড়ি জনপদে অস্ত্রের মুখে অপহরণ: ৩ জনের মরদেহ উদ্ধার”। প্রতিবেদনে বলা হচ্ছে, কক্সবাজারের টেকনাফ উপজেলার দমদমিয়া পাহাড়ি এলাকা থেকে বুধবার অপহরণের শিকার তিনজনের মরদেহ উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ বলছে, গত ২৮শে এপ্রিল অপহরণের শিকার হয়েছিলেন তারা। পরিবারের বরাত দিয়ে পুলিশ জানায়,ওইদিন এই তিন বন্ধুকে বহনকারী অটোরিকশা থামিয়ে দৃর্বৃত্তরা তাদের অপহরণ করে গহীন জঙ্গলে নিয়ে যায় ।

আইনশৃঙ্খলা বাহিনীর তথ্যমতে, গত ৬ মাসে টেকনাফের পাহাড়ি এলাকা থেকে প্রায় ৭৫ জনকে অপহরণের ঘটনা ঘটেছে। এর মধ্যে রোহিঙ্গা রয়েছে ৪০ জন।

অপহরণের শিকার ব্যক্তিদের মধ্যে অন্তত ৩৫ জন মুক্তিপণ দিয়ে ছাড়া পেয়েছেন বলে ভুক্তভোগীদের পরিবার সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.