সবচেয়ে কষ্টে আছে শিশু ও বয়স্করা - bncworldnews

সবচেয়ে কষ্টে আছে শিশু ও বয়স্করা

সবচেয়ে কষ্টে আছে শিশু ও বয়স্করা







ঢাকা শিশু হাসপাতালের নিচতলায় অ্যাজমা সেন্টারে গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই ছিল রােগীদের ভিড়। এসব রােগীর মধ্যে শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও রয়েছেন। যাদের অধিকাংশই ভুগছেন, অ্যাজমা, ব্রঙ্কাইটিস, নিউমােনিয়া ও শ্বাস-প্রশ্বাসের প্রদাহ, এলার্জি, চর্মরােগ সমস্যায় । চিকিৎসকেরা বলছেন, হঠাৎ করেই এমন রােগীর সংখ্যা বেড়ে গেছে। এর অন্যতম কারণ ঢাকার বায়ুদূষণ। ঢাকা মহানগরী নানা কারণে ঢাকার বাতাসে দূষণের কারণে বাড়ছে শ্বাসকষ্টজনিত রােগ। বিশেষ করে শিশুরা বায়ুদূষণের 
মাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশু ও বয়স্কদের নাক-চোখ ও শ্বাসতন্ত্রের বিভিন্ন রােগ।
অ্যাজমা সেন্টারের সহকারী অধ্যাপক ডা. মাে. কামরুজ্জামান কামরুল বলেন, আমাদের এখানে প্রতিদিন ৫০ থেকে ৬০ জন শিশু আসছে, যাদের কারও কারও শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, এলার্জি, চর্মরােগের সমস্যা রয়েছে। এ ছাড়া বায়ুদূষণের কারণে প্রতিনিয়ত শিশুদের বক্ষব্যধিও বাড়ছে। শহরগুলাে এখন অপরিকল্পিত; যখন তখন রাস্তা খোঁড়াখুঁড়ি, দীর্ঘদিন ধরে ভবন নির্মাণ, রাস্তার পাশে ইট-পাথর, রড-সিমেন্ট ফেলে রাখার কারণে প্রচুর ধুলাবালির সৃষ্টি হয়। যা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে শরীরের ভেতরে ঢুকে শ্বাসতন্ত্রের বিভিন্ন রােগ সৃষ্টি করছে। বায়ুদূষণ না কমানাে গেলে শ্বাসতন্ত্র ও বক্ষব্যধির সমস্যা কমানাে যাবে না। | শিশু হাসপাতালের সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মাে, আবদুল হাকিম জানান, তাদের এখানে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বহির্বিভাগে চিকিৎসাসেবা দেওয়া হয়। বহির্বিভাগে প্রতিদিন ৭০০ থেকে ৮০০ রােগী চিকিৎসা নেয়। গত বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত বহির্বিভাগে মােট ৭৩৭ জন চিকিৎসা নিয়েছে। এসব রােগীর মধ্যে উল্লেখযােগ্য সংখ্যক হাঁচি, কাশি, নিউমােনিয়া, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, এলার্জি ও চর্মরােগে আক্রান্ত।
বিশেষজ্ঞরা বলেছেন, মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে ফুসফুস একটি। পরিবেশ দূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। কারণ প্রতিনিয়ত দূষিত বাতাস আমাদের ফুসফুসে যাচ্ছে। ধুলাবালি মিশ্রিত শ্বাস গ্রহণের কারণে সব বয়সী মানুষের ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে শিশুরা। কারণ তাদের রােগ প্রতিরােধ ক্ষমতা কম। বায়ুদূষণে শুধু যে ফুসফুস আক্রান্ত হচ্ছে তা নয়, বাড়ছে বিভিন্ন ধরনের চর্ম ও এলার্জিজনিত রােগও। যারা ইতােমধ্যে শ্বাসতন্ত্র, হৃদরােগ, যকৃতের রােগে আক্রান্ত হয়েছে ধুলাবালি রােগের তীব্রতা আরও বাড়িয়ে দিচ্ছে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মােহাম্মদ আতিকুর রহমান বলেন, বায়ুদূষণের কারণে হাঁচি-কাশি, অ্যাজমা, সিওপিডি, নিউমােনিয়া, ব্রঙ্কাইটিস, অ্যালার্জি, স্ট্রোক, হৃদরােগ, ফুসফুসে ক্যানসার, চর্মরােগ ও খাদ্যনালির সমস্যাসহ বিভিন্ন সমস্যা তৈরি হচ্ছে। এ ছাড়া টিবির জীবাণু বাতাসে ঘুরে বেড়ায়, তা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে যক্ষ্মা রােগ তৈরি করতে পারে। বায়ুদূষণ কমাতে পারলে এসব রোগ কমানো সব। | বায়ুদূষণজনিত রােগব্যাধি কমাতে ইটভাটায় কাঠের ব্যবহার বন্ধ, কলকারখানার কালাে ধোয়া বন্ধ, ধুলাবালি ছড়ানাে বন্ধে রাস্তায় পানি ছিটানাে, যন্ত্রপাতি ঢেকে রাখা, ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করা, গাছ লাগানাে, বিনা কারণে বাইরে না যাওয়া, মাস্ক ব্যবহার করা ও বেশি করে পানি পান করার পরামর্শ দেন তিনি।

No comments

Powered by Blogger.